Process of company registration in Bangladesh

কোম্পানি নিবন্ধন খুব সহজ বাংলাদেশ এ, তাই কি ? মোটেও না যদি আপনি বিদেশী হন। বাংলাদেশী বিনিয়োগকারীদের জন্য সহজ বটে। To know more information about the process of limited company registration in Bangladesh must click on link, please. কি ভাবছেন, ব্যক্তিমালিকানা কোম্পানি করবেন বিদেশী হয়ে ? অনুমতি নাই আপনার জন্য। আপনি শুধু মাত্র লিমিটেড কোম্পানি আর ব্রাঞ্চ অফিস নিবন্ধন করতে পারবেন। যারা বাংলাদেশী তারা অবশ্যই ব্যক্তিমালিকানা কোম্পানি করতে পারবে। লিমিটেড কোম্পানি করতে আপনাকে আগে নামের ছাড়পত্র নিতে হবে ২০০ টাকা দিয়ে। যেটা মাত্র ৩০ দিন কার্যকর থাকবে তার পর নিজেথেকেই অকার্যকর হয়ে যাবে।

LLC registration in Bangladesh

লিমিটেড কোম্পানি করতে ২ জন ব্যবসায়ী পার্টনার প্রয়োজন এটা আইনে বলা আছে। একজন চেয়ারম্যান আর অন্য জন ম্যানেজিং ডিরেক্টর হবেন আর বাকি সদস্য হয় ডিরেক্টর অথবা শেয়ার হোল্ডার হবেন।প্রাইভেট লিমিটেড কোম্পানিতে সর্বচচ ৫০ জন সদস্য হতে পারে। কিন্তু শেয়ার গুলো পাবলিকদের মাঝে বিক্রি করার অনুমতি নাই যতক্ষণ না পাবলিক লিমিটেড কোম্পানি হয়। কোম্পানির ডিরেক্টররা সিদ্ধান্ত নেবে কোম্পানির মোট কত শেয়ার, শেয়ার মূল্য কত, অবজেক্টিভ ক্লোস কি হবে, কার কত পার্সেন্ট শেয়ার থাকবে ইত্যাদি।

ব্যক্তিমালিকানা বা লিমিটেড কোম্পানি

ব্যক্তিমালিকানা কোম্পানি শুধুমাত্র বাংলাদেশী বিনিয়োগকারীদের জন্য প্রযোজ্য। বিদেশী বিনিয়োগকারীগণ শুধু লিমিটেড কোম্পানি, ব্রাঞ্চ অফিস আর সাবসিডিয়ারি কোম্পানি করতে পারবে। যাইহোক, ব্যক্তিমালিকানা কোম্পানি করতে তেমন ঝামেলা নাই। অসুবিধা হলো একটা ব্যবসা করতে পারবে একটা ট্রেড লাইসেন্স দিয়ে। যেখানে লিমিটেড কোম্পানি একসাথে ৬-৮ তা ব্যবসা করতে পারে এক কোম্পানির মাধ্যমে। ব্যক্তিমালিকানা কোম্পানি একই সব কিছু আর লিমিটেড কোম্পানির ক্ষেত্রে কমপক্ষে দুইজন মিলে যেকোনো সিদ্ধান্ত নিতে হয়। সর্বোচ ৫০ জন পার্টনার থাকতে পারে।

কত টাকা খরচ হয় ?

ব্যক্তিমালিকানা কোম্পানি করতে শুধু ট্রেড লাইসেন্স, টিন, ভ্যাট আর ই আর সি ও আই আর সি লাগবে তবে ই আর সি ও আই আর সি লাগে শুধু ইম্পোর্ট আর এক্সপোর্ট ব্যবসায় ক্ষেত্রে। আনুমানিক খরচ হবে টাকা ১৪০০০-২০০০০ আর ই আর সি ও আই আর সি খরচ হবে ১২০০০ থেকে আরো বেশি। আপনি কত টাকার মূল্যে জিনিস ইম্পর্ট করবেন তার উপর ফী হবে।

লিমিটেড কোম্পানি রেজিস্ট্রেশন করতে কমপক্ষে ১৩০০০ টাকা খরচ হবে। কারণ খরচ নির্ভর করে অথরাইস ক্যাপিটাল অংকের হিসাব অনুযায়ী। খরচের হিসেব এই লিংক এ গিয়ে দেখে নিন আর যে এস সি। ফ্রি ক্যালকুলেটর এ ক্লিক করেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s